Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ নভেম্বর ২০১৯

প্রকল্প শুধু টাকা খরচ করার জন্য নয়;মনিটরিং ও ইমপ্যাক্ট স্ট্যাডি থাকতে হবে--কৃষি মন্ত্রী


প্রকাশন তারিখ : 2019-10-30
কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন; প্রকল্প শুধু টাকা খরচ করার জন্য নয়;মনিটরিং ও ইমপ্যাক্ট স্ট্যাডি থাকতে হবে।   প্রকল্পের অগ্রগতি,মাঠ পর্যায়ের কার্যক্রম সম্পর্কে তদারকিতে বেশী বেশী মাঠ পরিদর্শনে পাঠাতে হবে। প্রকল্পের বাস্তব অবস্থা এবং এর প্রকৃত ফলাফল প্রতি মাসের সভায় উপস্থাপন করতে হবে।  আজ কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক (সেপ্টেম্বর) এডিপি সভায় তিনি এসব কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, তৈল বীজ আবাদ বৃদ্ধি করতে হবে। ভুট্টা ৩ থেকে ৪ শতাংশ এবং বাদাম থেকে ৪০ থেকে ৪৫ শতাংশ তেল পাওয়া যায়। ভুট্টা ও সয়াবিন আমাদের দেশে প্লোট্রি শিল্পে ব্যাপক চাহিদা রয়েছে এর উৎপাদন বৃদ্ধি করে আমদানি হ্রাস করতে হবে।  
উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরে ৬৫ টি প্রকল্পের অনকুলে ১ হাজার ৭ শত ৩৯ দশমিক ২৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সকল সংস্থার বৃহৎ বরাদ্দ প্রাপ্ত ২৬ টি প্রকল্পের অনুকুলে ১হাজার ২শ ৭২ দশমিক ৪১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে,যা মোট এডিপি রবাদ্দের ৭৩ শতাংশ। সেপ্টেম্বর/১৯ পর্যন্ত প্রকল্প ব্যয় হয়েছে ১শ ১৮দশমিক ৪৮ কোটি টাকা যা মোট প্রকল্পের ৯দশমিক ৩১ শতাংশ। আরও ১২ টি প্রকল্প অনুমোদন দিয়েছে,অর্থ ছাড় হয়নি। সেপ্টেম্বর পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৮.০৬শতাংশ।
২০১৯-২০ অর্থবছরে এডিপিভুক্ত প্রকল্পসমুহের অনুকুলে মোট ৬শ ৯৪ টি দরপত্র আহবানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেপ্টেম্বর /২০১৯ পর্যন্ত ৪শ ৯৫  টি দরপত্র আহবান করা হয়েছে, এবং ১শ ৩৭ টি দরপত্রের কার্যাদেশ প্রদান করা হয়েছে।  
বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক জানান এ পর্যন্ত ৩ হাজার ২শ ৭৪ টি কলম রোপন এবং ২শ ৭৪ টি ভিয়েতনামের উন্নত জাতের রোপন করা হয়েছে। তিনি আরও জানান যে কাজু বাদামের বীজ রোপন করলে তা থেকে ২ বছওে ফলন পাওয়া যায়,আবার কাজু বাদামের গাছ রোপন করলে তা থেকে পলন পেতে পাচ বছর লাগে। মন্ত্রী কাজু বাদামের আবাদ দ্রæত সম্প্রসারণের জন্য নির্দেশ দেন।  
সভায় মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামান এবং বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভার সভাপতি মাননীয় কৃষিমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি  করেন।