মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০২১

কৃষি মন্ত্রণালয় সম্পর্কে

ভূমিকা

কৃষি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। এটি বাংলাদেশ সচিবালয়ের ৪ নম্বর ভবনের ৫ম ও ৬ষ্ট তলায় অবস্থিত। এ মন্ত্রণালয় ৯টি উইংয়ের সমন্বয়ে গঠিত যা নীতি নির্ধারন, পরিকল্পনা প্রণয়ন, তদারকী ও প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্ব সমূহ সম্পাদন করে থাকে। সরকারের কৃষি সম্পর্কিত বিভিন্ন নীতি ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য অধিদপ্তর/দপ্তর/সংস্থা রয়েছে। একজন মন্ত্রীর নেতৃত্বে একজন সচিব, ছয়জন অতিরিক্ত সচিব, আটজন যুগ্মসচিব, বিশজন উপসচিব, ছয়জন সিনিয়র সহকারী সচিব, আটজন সহকারী সচিব, একজন উপপ্রধান (কৃষি অর্থনীতিবিদ), একজন কৃষি অর্থনীতিবিদ, একজন প্রধান বীজতত্ত্ববিদ, দুইজন সহকারী বীজতত্ত্ববিদ, একজন হিসাব রক্ষণ কর্মকর্তা, একজন লাইব্রেরিয়ান, তিনজন গবেষণা কর্মকর্তা, একজন পরিসংখ্যান কর্মকর্তা,  একজন পরিদর্শন কর্মকর্তা, তিনজন সহকারী প্রোগ্রামার কর্মরত আছেন।  

মন্ত্রণালয়ের দায়িত্বাবলী

  1. খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জনের ও টেকসই কৃষি উন্নয়নের জন্য কৃষিনীতি প্রণয়ন, পরিকল্পনা গ্রহণ, আইন ও বিধিমালা প্রণয়ন।
  2. কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষি বিপণন নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক সংস্থার সমন্বয় সাধনের জন্য নতুন কৃষি উন্নয়নে সহায়তা প্রদান।
  3. কৃষি নীতি, পরিকল্পনা, প্রজেক্ট ও নীতিমালার বাস্তবায়ন তদারকী।
  4. কৃষি উপকরণ ও ভূর্তুকি বিতরন এবং স্থানীয় এ আন্তর্জাতিক বাজারে কৃষি পণ্য বিপণনের তদারকী।
  5. কৃষি মন্ত্রণালয়ের দপ্তর সংস্থার উন্নয়ন কর্মসূচী ও প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে প্রশাসনিক ও নীতিগত সহায়তা প্রদান এবং অর্থায়ন ও কারিগরি সহায়তার জন্য উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার সাথে সমন্বয় সাধন করা।

 

কৃষি মন্ত্রণালয় উইং

প্রশাসন 

ওয়াহিদা আক্তার

অতিরিক্ত সচিব

টেলিফোন : ৯৫৪০০১৫ (অফিস)

মোবাইল : 

ফ্যাক্স : ৭১৬৩৭৯৯

ই-মেইল : addlsecyai@moa.gov.bd

কৃষি মন্ত্রণালয়ের প্রশাসনের দায়িত্ব পালন করে প্রশাসন ও উপকরণ উইং। মন্ত্রনালয় এবং এর দপ্তর সংস্থার মানব সম্পদ উন্নয়ন এবং রেভিনিউ বাজেট ব্যবস্থাপনা প্রশাসন ও উপকরণ উইংয়ের মাধ্যমে সম্পাদিত হয়ে থাকে।এ উইংয়ের মাধ্যমে ব্যয় বা উন্নয়ন বাজেট সহায়তা গ্রহণ সরকারের সাথে যোগাযোগ করে। এ উইংয়ের মাধ্যমে ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম কর্মসূচী ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইউনিটের কাজের সমন্বয় করে যা উন্নয়ন কর্মসূচীর বাজেট ও অর্থ .ব্যবস্থাপনা সম্পর্কিত।

 

সার ব্যবস্থাপনা ও উপকরণ
মোঃ মাহবুবুল ইসলাম 
অতিরিক্ত সচিব
টেলিফোন : ৯৫৪৬২৫৬ (অফিস)
মোবাইল : ০১৯১১০১০০৮৩
ফ্যাক্স : ৭১৬৩৭৯৯
ই-মেইল : addlsecyai@moa.gov.bd

সার ব্যবস্থাপনা ও উপকরণ উইং হতে প্রধানত কৃষি উপকরণ (সার, বালাইনাশক ইত্যাদি) ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হয়। তাছাড়া বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এবং  বরেন্দ্র বহুমুখী কর্তৃপক্ষের প্রশাসনিক কার্যক্রম এ উইং-এর আওতাভূক্ত।

প্রতি অর্থবছরের ইউরিয়া এবং নন-ইউরিয়া সারের চাহিদা নিরূপন এবং প্রয়োজন মোতাবেক আমদানি, নন-ইউরিয়া সারের উপর ভর্তুকি প্রদান, কৃষি উপকরণ সংশ্লিষ্ট আইন, বিধি প্রণয়ন ও সংশোধনী এবং এ সংশ্লিষ্ট বিভিন্ন কমিটির সাচিবিক দায়িত্ব এ উইং-এর আওতাধীন। কৃষি উপকরণ প্রস্তুতকারী বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কাঁচামাল আমদানির প্রত্যয়নপত্র এ উইং হতে ইস্যু করা হয়ে থাকে।

 

পিপিসি উইং

মোঃ রুহুল আমিন তালুকদার

অতিরিক্ত সচিব

টেলিফোন : ৯৫৪৯৬৫৮ (অফিস)

মোবাইল : ০১৭১০৯৯৭৯৬০

ই-মেইল-  addlsecyppc@moa.gov.bd


এই উইংটি দাতা সংস্থা এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাসমূহের মধ্যে নীতি পরীবিক্ষণ এবং সমন্বয় সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে থাকে। এই উইংটিতে দুইটি শাখা রয়েছেঃ (১) বৈদেশিক সহায়তা এবং (২) নীতি পরিকল্পনা। আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম আয়োজন করা, দাতা এবং আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে সভার আয়োজন করন এবং বিভিন্ন আন্তর্জাতিক দিবস উদযাপন যেমন; বিশ্ব খাদ্য দিবস, আন্তর্জাতিক ধান দিবস আয়োজন করা ইত্যাদি বৈদেশিক সহায়তা শাখার কাজ। নীতি পরিকল্পনা শাখার কাজ হচ্ছে কৃষি সংক্রান্ত বিভিন্ন নীতি প্রণয়ন এবং উন্নয়ন চুক্তি সম্পাদন এবং সমঝোতা স্মারক সংক্রান্ত কার্যক্রম পরিচালনা। কৃষি পণ্যের উৎপাদন এবং বিপণন সংক্রান্ত প্রতিবেদন প্রস্তুত করাও এই শাখার কাজ। এই সমস্ত তথ্যউপাত্ত সংগ্রহের জন্য এই উইং কে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, তুলা উন্নয়ন বোর্ড, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, MMIS, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ইত্যাদি সংস্থাসমূহের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হয়। তাছাড়া অন্যান্য মন্ত্রণালয় যেমনঃ অর্থ মন্ত্রণালয়, খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য পরিকল্পনা এবং মনিটরিং কমিশনসহ বিভিন্ন দাতা সংস্থার সাথে নীবিরভাবে যোগাযোগ রক্ষা করতে হয়। কৃষি পণ্যের জন্য দেশীয় এবং আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ এবং ঋণ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার সাথে কাজ পরিচালনা করতে হয়। কৃষি নীতি এবং আইন বাস্তবায়ন, খাদ্য আমদানী, মজুদ ও মূল্যের ডাটা সংগ্রহ ইত্যাদি কাজের পরীবিক্ষণও এই উইং থেকে সম্পন্ন করা হয়ে থাকে। খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি সংক্রান্ত বিষয়াদিও এই উইং থেকে পরিচালিত হয়ে থাকে।

সম্প্রসারণ উইং 

মোঃ হাসানুজ্জামান কল্লোল 

অতিরিক্ত সচিব

টেলিফোন : ৯৫৪০০২১ (অফিস)

মোবাইল : ০১৭১৪৪৫২৩১৫

ফ্যাক্স : ৯৫৪০১৮৫

ইমেইল : addlsecyext@moa.gov.bd

সম্প্রসারণ উইং ৩টি ইউনিট/অধিশাখা সমন্বয়ে গঠিতঃ সম্প্রসারণ, সম্প্রসারণ-২, সম্প্রসারণ-৩ অধিশাখা

উপ-সচিব, সম্প্রসারণ এর দায়িত্ব ও কার্যাবলীঃ

১. কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্যাডার কর্মকর্তাদের প্রশাসনিক ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা (নিয়োগ, পদায়ন, বদলী, প্রশিক্ষণ, পদোন্নতি ইত্যাদি), ছুটি, প্রেষণ, উচ্চ শিক্ষার জন্য অনুমোদন এবং শৃঙ্খলামূলক কার্যক্রম।
২. কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্গ্রানোগ্রাম পুনর্গঠন ও নিয়োগ বিধিমালা সম্পর্কিত প্রয়োজনীয় কার্যক্রম।
৩. জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, পরিকল্পনা কমিশন, বাংলাদেশ কর্ম-কমিশন সচিবালয়, বাণিজ্য মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের সাথে প্রয়োজনীয় পত্র যোগাযোগ।

উপ-সচিব, সম্প্রসারণ-২ অধিশাখার দায়িত্ব ও কার্যাবলীঃ

  1. কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্যাডার কর্মকর্তাদের অবসর-উত্তর-ছুটি ও পেনশন মঞ্জুর, ডিএই’র চলমান প্রকল্পসমূহ জনবল নিয়োগ, পদ সংরক্ষণ এবং ডিএই’র সমাপ্ত প্রকল্পসমূহ হতে রাজস্ব খাতে পদ স্থানান্তর/সৃজন সম্পর্কিত কার্যাবলী।
  2. জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, পরিকল্পনা কমিশন, বাংলাদেশ কর্ম-কমিশন সচিবালয়, বাণিজ্য মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের সাথে প্রয়োজনীয় পত্র যোগাযোগ।

উপ-সচিব, সম্প্রসারণ-৩ অধিশাখার দায়িত্ব ও কার্যাবলীঃ

  1. মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এর ক্যাডার কর্মকর্তাদের এবং কৃষি তথ্য সার্ভিস ও বীজ প্রত্যয়ন এজেন্সিতে পদায়িত ডিএই’র ক্যাডার কর্মকর্তাদের প্রশাসনিক ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা (নিয়োগ, পদায়ন, বদলী, প্রশিক্ষণ, পদোন্নতি ইত্যাদি), ছুটি, প্রেষণ, উচ্চ শিক্ষার জন্য অনুমোদন, শৃঙ্খলামূলক কার্যক্রম এবং অবসর-উত্তর-ছুটি ও পেনশন মঞ্জুর।
  2. এসআরডিআই, কৃষি তথ্য সার্ভিস ও বীজ প্রত্যয়ন এজেন্সির অর্গ্রানোগ্রাম পুনর্গঠন ও নিয়োগ বিধিমালা সম্পর্কিত কার্যক্রম।
  3. জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, পরিকল্পনা কমিশন, বাংলাদেশ কর্ম-কমিশন সচিবালয়, বাণিজ্য মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও অন্যান্য মন্ত্রণালয়ের সাথে প্রয়োজনীয় পত্র যোগাযোগ।

নিরীক্ষা উইং

মোঃ আব্দুল কাদের

অতিরিক্ত সচিব

টেলিফোন: ৯৫৭৭৪১২ (অফিস)

ফ্যাক্স : ৭১৬৭০৪০

মোবাইল : ০১৭১১৪৬০৫০০

ইমেইল : addlsecyaudt@moa.gov.bd


মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক কর্তৃক উত্থাপিত অডিট আপত্তি সমূহ পরিবীক্ষণ এর দায়িত্ব অডিট উইং এর। অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে অডিট উইং কৃষি মন্ত্রণালয়, সংশ্লিষ্ট সংস্থাসমূহ এবং মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মধ্যে ত্রিপক্ষীয় সভা আয়োজনের ব্যবস্থা গ্রহণ এবং অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির বিষয়ে সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটিতে প্রতিবেদন দাখিল করে থাকে। অডিট উইং অডিট আপত্তি সংশ্লিষ্ট তথ্যাদি সংগ্রহপূর্বক ব্রডসিট জবাবে সন্নিবেশিত করে প্রাসঙ্গিক প্রমানকসহ মাসিক অডিট আপত্তি সংক্রান্ত সভায় উপস্থাপন করে। এ ছাড়া নিষ্পত্তিকৃত, নতুন ও অনিষ্পত্তিকৃত আপত্তির বিষয়ে মাসিক, ত্রৈমাসিক ও ষন্মাসিক প্রতিবেদন প্রস্তুত এবং মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিকট উপস্থাপনের লক্ষ্যে খসড়া আপত্তি প্রতিবেদন প্রস্তুত করে।

 

গবেষণা উইং

কমলারঞ্জন দাশ

অতিরিক্ত সচিব

ফোন : ৯৫৪০১৩০ (অফিস)

মোবাইল : ০১৭১২২১৮৮৩২ 

ই-মেইল : addlsecyaudt@moa.gov.bd


গবেষণা উইং গবেষণা ইনস্টিটিউট সমূহ যেমন : বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট(বারি), বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিআরআরআই), বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট(বিনা), বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই), বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট(বিএসআরআই), বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান), তুলা উন্নয়ন বোর্ড (সিডিবি)-এর প্রশাসনিক ও কর্মকর্তা-কর্মচারীদের ব্যবস্থাপনা বিষয়ক কাজ করে। ইহা সংস্থাসমূহের বিভিন্ন প্রকল্পের আর্থিক বরাদ্দের কাজও করে। এসব গবেষণা প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তা-কর্মচারীদের শূন্যপদ পূরণ, পদোন্নতি, মামলা-মোকাদ্দমা এবং অন্যান্য প্রশাসনিক কাজ-কর্ম মনিটরিং করা এবং অন্যান্য সংস্থাসমূহ ও অর্থ মন্ত্রণালয়, লোক-প্রশাসন মন্ত্রণালয় ও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়-সহ অন্যান্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয় সাধন করা এ উইং-এর এখতিয়ারাধীন।

 

কৃষি নীতি সহায়ক ইউনিট (আপসু)

ড. মোঃ আবদুর রৌফ

অতিরিক্ত সচিব

টেলিফোন : ৯৫৪৯৬৫৮(অফিস)

মোবা্ইল : ০১৮২৪৬২৬৫৭৫ 

ই-মেইল : addlsecyppc@moa.gov.bd

 

বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও কৃষি ক্ষেত্রের গুরুত্ব বিবেচনা করে এ খাতের নীতিগত বিভিন্ন বিষয়ে বিস্তারিত বিশ্লেষণমূলক কার্যক্রম গ্রহণের জন্য এবং কৃষি মন্ত্রণালয়ে নীতি নির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তার উদ্দেশ্যে কৃষি মন্ত্রণালয়ে Agricultural Policy  Support  Unit (APSU) প্রতিষ্ঠা করা হয়েছে। International Food Policy Research Institute (IFPRI)  এর প্রাথমিক সহায়তায় কৃষি মন্ত্রণালয়ে APSU প্রতিষ্ঠার লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় এবং IFPRI-এর মধ্যে  গত ৩০ জানুয়ারি ২০১৩ তারিখে স্বাক্ষরিত সমঝোতা স্মারক (MoU) ৬ ফেব্রুয়ারী ২০১৩ তারিখে মাননীয় কৃষি মন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়।

আপসুর মিশন স্টেটমেন্ট: খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যে কৃষিজ উৎপাদন ও আয়, বৃদ্ধিকরণ ও টেকসইকরণে প্রমাণ ভিত্তিক নীতি নির্ধারন 

আপসুর বর্তমান কার্যক্রমঃ

১। Orienting Agriculture Toward Improved Nutrition and Women’s Empowerment  শীর্ষক প্রকল্পঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, এম পি, কর্তৃক গত ২০১৫ সালের ২৯ অক্টোবর তারিখে এই পাইলট প্রকল্পের শুভ উদ্বোধন করেন। এই পাইলট প্রকল্পটি “Agriculture, Nutrition and Gender Linkages” সংক্ষেপে এনজেল (ANGeL) হিসাবেই সুপরিচিত। প্রকল্পটি  ইউএসএআইডি এর অর্থায়নে, আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা প্রতিষ্ঠান (ইফপ্রি) এর কারিগরী সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের কৃষি নীতি সহায়ক ইউনিট (আপসু) কর্তৃক পরিচালিত হচ্ছে। 

প্রকল্পের সার্বিক উদ্দেশ্য: কৃষিক্ষেত্রে কার্যক্রম চিহ্নিত করণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও পুষ্টি উন্নয়ন নিশ্চিতকরণ। 

২। “Assessing the Impact of BT Brinjal Technology in Bangladesh” শীর্ষক গবেষণা কার্যক্রমঃ

কৃষি নীতি সহায়ক ইউনিট (আপসু) কর্তৃক বাস্তবায়নাধীন এ কার্যক্রমটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কারিগরি সহায়তায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে । এর মূল গবেষণা কার্যক্রম ইউএসএআইডি এর অর্থায়নে, আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা প্রতিষ্ঠান (ইফপ্রি) এর কারিগরী সহায়তায় কৃষি মন্ত্রণালয়ের কৃষি নীতি সহায়ক ইউনিট (আপসু) কর্তৃক পরিচালিত হচ্ছে। 

কার্যক্রমের উদ্দেশ্য: সাধারণ বেগুন ও জিএমওবিটি বেগুন চাষে ব্যবহৃত কীটনাশকের পরিমাণ, বেগুনের ফলন, উৎপাদন খরচ, প্রকৃত আয় ও স্বাস্থ্যগত ঝুঁকি সম্পর্কে একটি তুলনামূলক চিত্র প্রস্তুতকরণ

কৃষি নীতি সহায়ক ইউনিট (আপসু) এ কর্মরত কর্মকর্তাগণ:

১.   মোঃ আবদুর রৌফ, মহাপরিচালক, আপসু ও অতিরিক্ত সচিব, কৃষিমন্ত্রণালয়, মোবা্ইল- ০১৮২৪৬২৬৫৭৫

২.   আবদুল হালিম, গবেষণা পরিচালক,আপসু ও অতিরিক্ত সচিব, কৃষিমন্ত্রণালয়, মোবাইল: ০১৫৫২৫৬১০৩৭

৩.   মো. হানিফউদ্দীন, উপগবেষণা পরিচালক, আপসু ও উপসচিব, কৃষিমন্ত্রণালয়, মোবাইল: ০১৭২০২৫২৯৮১

৪.   মাসুমাইউনুস, উপগবেষণা পরিচালক, আপসু, কৃষিমন্ত্রণালয়, মোবাইল: ০১৫৫২৩৩৮০১৬

 

বীজ উইং

বলাই কৃষ্ণ হাজরা

মহাপরিচালক(বীজ)

ফোন : ৯৫৪০১২০ (অফিস)

মোবাইল : ০১৭৫৩৫০৪৪৪৪

ই-মেইলঃ dgseed@moa.gov.bd


বীজ প্রত্যয়ণ এজেন্সীর (এসসিএ)প্রশাসনিক কর্তৃপক্ষ হচ্ছে বীজ উইং, কৃষি মন্ত্রণালয়। বীজ প্রত্যয়ণ এজেন্সীর পারসোনাল ম্যানেজমেন্ট ও অর্থ ছাড় করণের সাথে বীজ উইং জড়িত। বীজ উইং জাতীয় বীজ বোর্ডের সাচিবিক কর্ম-কান্ডের সাথে জড়িত এবং নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত ফসলের জাত নিবন্ধন করা হয়ে থাকে। বীজ ডিলার রেজিস্ট্রেশন দেয়ার পাশাপাশি বীজ সংক্রান্ত অনিয়মসমূহ তদন্ত করা হয়। বীজ সংক্রান্ত আইন, বিধিমালা ও নীতিমালা প্রনয়ন, সংশোধন এবং এ সংক্রান্ত বিষয়গুলো বীজ উইং মনিটরিং করে থাকে।বীজ পেশার সাথে জড়িত ব্যক্তিদেরকে বীজ প্রযুক্তি এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়ানো হয়। বীজ উৎপাদন, আমদানি, সরবরাহ ও বীজ সংক্রান্ত প্রকল্প প্রনয়ণে বীজ উইং অগ্রণী ভূমিকা পালন করে। এছাড়া ব্রিডার বীজ, ভিত্তি বীজ, প্রত্যয়িত বীজ ও মান ঘোষিত বীজের উৎপাদন ও সরবরাহ পরিমান নির্ধারণে বীজ উইং কার্যকর ভূমিকা পালন করে থাকে।

 

পরিকল্পনা উইং

ড. মোঃ আবদুর রৌফ
অতিরিক্ত সচিব
ই-মেইল: jcplan@moa.gov.bd
ফোন (অফিস): ৯৫৪০১৬১
মোবাইল: ০১৮২৪৬২৬৫৭৫


কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা উইং কৃষি খাতের বিশেষ করে ফসল উপ খাতের উপযুক্ত বিনিয়োগ ক্ষেত্র চিহ্নিত করে থাকে। এ মন্ত্রণালয়ের আওতায় বিভিন্ন সংস্থার বিনিয়োগ প্রকল্প অনুমোদন,প্রক্রিয়াকরণ,পরিবীক্ষণ এবং মূল্যায়ন সংক্রান্ত কার্যাদি এ উইং থেকে সম্পাদন করা হয়। পরিকল্পনা উইং অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের কৃষি সংশ্লিষ্ট প্রকল্পের বিষয়ে মতামত প্রদান এবং সমন্বয়ের কাজও করে থাকে।এছাড়া বিভিন্ন এনজিও কর্তৃক গৃহীতব্য প্রকল্পের উপর মতামত প্রদান করা হয়।

উন্নয়ন প্রকল্পের বাস্তব ও আর্থিক অগ্রগতি মনিটরিং এর বিষয়ে পরিকল্পনা উইং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মাননীয় মন্ত্রীর সভাপতিত্বে উন্নয়ন প্রকল্পের মাসিক অগ্রগতি পর্যালোচনা সভায় প্রকল্প সংশ্লিষ্ট তথ্যাদি উপস্থাপন করা হয়। এ উইং থেকে প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ও অন্যান্য তথ্যাদির উপর বিভিন্ন প্রতিবেদন সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ ও মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। বিশেষ করে পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট সেক্টর, ডিভিশন, আইএমইডি, অর্থ বিভাগ, ইআরডি, সংসদীয় কমিটি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়মিত প্রকল্প বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন প্রেরণ করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) ও সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি) প্রণয়ন এ উইং এর অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব। বিভিন্ন প্রকল্পের অনুকূলে এডিপি/আরএডিপিতে বরাদ্দকৃত অর্থ ছাড় করার কাজটিও এ উইং থেকে সম্পাদন করা হয়ে থাকে। বৈদেশিক সহায়তাপুষ্ট প্রকল্পের তালিকা প্রণয়ন,উন্নয়ন সহযোগীদের সাথে প্রকল্পের অর্থায়নের বিষয়ে আলোচনা ও ইআরডি কর্তৃক উন্নয়ন সহযোগীদের সাথে চুক্তি সম্পাদনে সার্বিক সহযোগিতা এ উইং থেকে প্রদান করা হয়।


Share with :

Facebook Facebook